Q " আমি তা পারি না " কবির কি না পারার কথা বলা হয়েছে ? কবি কি পারেন বলে মন্তব্য করেছেন ?

ক্রন্দনরতা জননীর পাশে রচনাধর্মী প্রশ্নোত্তর Mr Compact


ANS:-
     কবি ভগবানের কাছে নালীশ জানাতে পারেন না।


            " ধানক্ষেত থেকে " কাব্যগ্রন্থের অন্তর্গত " ক্রন্দনরতা জননীর পাশে " কবিতার কবি মৃদুল দাশগুপ্ত সমাজ চেতনার পরিচয় পাওয়া যায়। কবি সমাজে চরম অবক্ষয়ের দিনে চুপ করে থাকতে পারেন নি। 

ক্রন্দনরতা জননীর পাশে বড় প্রশ্ন উত্তর | ক্রন্দনরতা জননীর পাশে বিষয়বস্তু  | ক্রন্দনরতা জননীর পাশে mock test | ক্রন্দনরতা জননীর পাশে কবিতার প্রশ্ন উত্তর 2022 | আমার বিবেক আমার বারুদ বিস্ফোরণের আগে | ক্রন্দনরতা জননীর পাশে কোন কাব্যগ্রন্থের | ক্রন্দনরতা জননীর পাশে pdf | ক্রন্দনরতা জননীর পাশে এখন যদি না থাকি

" নিহত ভাইদের শবদহ দেখে "  বিবেকবান কবি ক্রোধে গর্জে যে উঠতে চেয়েছেন । " যে মেয়ে নিখোঁজ ছিন্ন ভিন্ন / জঙ্গলে তাকে পেয়ে " কবি ভাগ্যের হাতে বিচারের ভার দিতে চাননি। 


ক্রন্দনরতা জননীর পাশে রচনাধর্মী প্রশ্নোত্তর Mr Compact


কবি জানেন তার কলম জন্ম দিতে পারে বিদ্রোহের। দেশবাসীর কাছে রাজনীতি যখন পরিণত হয়েছিল রণনীতিতে তখন কবি তার প্রতিবাদী সত্তায় জাগ্রত হন।কবি সমাজের বিপদের সময়ে জন্মভূমির পাশে দাঁড়ায় তাই আলোচ্য কবিতার মাধ্যমে কবি বৃহত্তর আন্দোলনের সূচনা করতে চেয়েছেন।


" আমার বিবেক আমার বারুদ

বিস্ফোরণের আগে "



কবির বিবেক কবি কে জন্মভূমির প্রতি দায়বদ্ধ থাকতে মানুষের পাশে দাঁড়াতে বাধ্য করে আর এই অঙ্গীকারের মধ্য দিয়ে কবির প্রতিবাদী বিবেক স্পষ্ট হয়ে ওঠে।


Post a Comment

নবীনতর পূর্বতন